1. admin@dipkanthonews24.com : admin :
লালমোহনে নতুন ‘ব্রি ধান-৯৩’ চাষে কৃষকদের সাফল্য - দ্বীপকন্ঠ নিউজ
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমোহনে সাংবাদিকদের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের মতবিনিময় লালমোহনে ব্যবসায়ীর বসতঘর থেকে স্মার্টফোন, টাকা ও স্বর্ণালঙ্কার চুরি বোরহানউদ্দিনে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী(সঃ) উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত মিথ্যা মামলার প্রতিবাদ বাউফলে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিত শিক্ষার্থীদর মানববন্ধন ও বিক্ষোভ কলাপাড়ায় ইউপি চেয়ারম্যান আনছার মোল্লাকে কারাগারে প্রেরণ লালমোহনে ভোগদখলীয় জমি জবর দখলের চেষ্টার অভিযোগ আদালতের স্থিতাবস্থার আদেশ ভঙ্গের চেষ্টা করায় কলাপাড়া “ইউএনও” কে নোটিশ দুমকিতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যে মামলা, প্রেসক্লাবের নিন্দা বোরহানউদ্দিন মেঘনা নদীতে জাল পাতাকে কেন্দ্র করে হামলায় আহত – ১২

লালমোহনে নতুন ‘ব্রি ধান-৯৩’ চাষে কৃষকদের সাফল্য

জাহিদ দুলাল
  • প্রকাশিত : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ১২০ বার পঠিত
Spread the love

জাহিদ দুলাল, লালমোহন

নতুন জাতের ব্রি ধান-৯৩ চাষে সফলতা পেয়েছেন ভোলার লালমোহনের কৃষকরা। কৃষকরা এ ধান চাষ করে প্রতি হেক্টর জমিতে গড়ে ৬.১৫ টন ফলন পেয়েছেন। উপজেলা কৃষি অফিস থেকে লালমোহনের কালমা, ধলিগৌরনগর ও চরভূতাসহ ৫ টি ইউনিয়নের ২৫ জন কৃষককে পরীক্ষামূলকভাবে চাষের জন্য বিনামূল্যে ব্রি ধান-৯৩ প্রদান করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের আমন ধানের নতুন জাত ব্রি ধান-৯৩। এর চাল মাঝারি মোটা ও সাদা। লালমোহনে এ বছর প্রায় ১০ হেক্টর জমিতে ব্রি ধান-৯৩ চাষ হয়েছে। অন্যান্য জাতের ধানের চাইতে অন্তত ২০ দিন আগে এ ধান কাটা সম্ভব হয়।

প্রথম বারের মতো ব্রি ধান-৯৩ চাষ করা লালমোহনের চরভূতা ইউনিয়নের কৃষক মো. সেলিম মিয়া বলেন, বিনামূল্যে কৃষি অফিস থেকে এ ধানের বীজ দিয়েছে। এরপর ব্রি ধান-৯৩ চাষ শুরু করি। অন্যান্য ধানের চাইতে এ ধান চাষে খরচ ও পরিশ্রম তুলনামূলকভাবে অনেকটা কম। আর ফলনও ভালো পাওয়া গেছে। এতে করে ইনশাআল্লাহ অধিকলাভবান হতে পারবো।

এব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আহসান উল্যাহ বলেন, লালমোহনে যারা নতুন জাতের ব্রি ধান-৯৩ চাষ করেছেন তারা আশানরূপ ফলন পেয়েছেন। আমরা সব সময় এসব কৃষকদের পরামর্শ দিয়েছি। এছাড়া আগামীতে যদি কেউ নতুন জাতের এ ধান চাষে আগ্রহী হয় তাদেরকেও কৃষি অফিস থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!