1. admin@dipkanthonews24.com : admin :
প্রধান শিক্ষকের অব্যাহতি চেয়ে মানববন্ধন শিক্ষা উপদেষ্টাকে স্মারকলিপি - দ্বীপকন্ঠ নিউজ
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমোহনে সাংবাদিকদের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের মতবিনিময় লালমোহনে ব্যবসায়ীর বসতঘর থেকে স্মার্টফোন, টাকা ও স্বর্ণালঙ্কার চুরি বোরহানউদ্দিনে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী(সঃ) উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত মিথ্যা মামলার প্রতিবাদ বাউফলে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিত শিক্ষার্থীদর মানববন্ধন ও বিক্ষোভ কলাপাড়ায় ইউপি চেয়ারম্যান আনছার মোল্লাকে কারাগারে প্রেরণ লালমোহনে ভোগদখলীয় জমি জবর দখলের চেষ্টার অভিযোগ আদালতের স্থিতাবস্থার আদেশ ভঙ্গের চেষ্টা করায় কলাপাড়া “ইউএনও” কে নোটিশ দুমকিতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যে মামলা, প্রেসক্লাবের নিন্দা বোরহানউদ্দিন মেঘনা নদীতে জাল পাতাকে কেন্দ্র করে হামলায় আহত – ১২

প্রধান শিক্ষকের অব্যাহতি চেয়ে মানববন্ধন শিক্ষা উপদেষ্টাকে স্মারকলিপি

তৌহিদ হোসেন উজ্জ্বল, বাউফল
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৫ বার পঠিত
Spread the love
তৌহিদ হোসেন উজ্জ্বল , বাউফল
পটুয়াখালীর বউফলের ধানদী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অব্যাহতি চেয়ে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বিদ্যালয় কাম্পাসে মানববন্ধন করেছেন হাজারোর্ধ ছাত্র-শিক্ষক ও অভিভাবকরা। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহি কর্মকর্তার মাধ্যমে শিক্ষা উপদেষ্টা বরাবর এক স্মারকলিপি প্রেরণ করা হয়েছে। এ সময় প্রধান শিক্ষককে তার কার্যালয়ে প্রায় ৩ঘন্টা অবরুদ্ধ করে রাখে বিক্ষুদ্ধ ছাত্র-জনতা। ঘটনাস্থলে বাউফল থানার পুলিশ পৌঁছে তাকে নিরাপদে বাসায় ফেরত যেতে সহায়তা করেন।
আওয়ামীলীগ দলীয় সাবেক চিপ হুইপ ও স্থানীয়  এমপি আ. স. ম ফিরোজের ঘনিষ্টজন পরিচয়ে প্রভাব বিস্তার করে অর্থ আত্মস্যাৎ, অনিয়ম-দুর্নীতি, অনৈতিক কার্যকলাপ, স্বেচ্ছাচারিতাসহ নানা অবস্তাপনায় বিদ্যালয়ের শিক্ষানুকুল পরিবেশ বিনস্টের অভিযোগে প্রধান শিক্ষক মোঃমঞ্জুর মোরশেদের অব্যহতির দাবিতে জানিয়ে মানববন্ধনে অংশ নেয়া বিক্ষুদ্ধ ছাত্রছাত্রী ও স্থানীয়  অভিভাবকদের কয়েকজন জানায়, বৈষম্য বিরোধি ছাত্র আন্দোলনের বিরুদ্ধাচারণকারী মঞ্জুর মোরশেদের  আদিপত্য বিস্তার, স্বেচ্ছাচারিতা, বিদ্যালয়ের অর্থ আত্মস্যাৎসহ সীমাহীন অনিয়ম-দুর্নীতি ও অনৈতিক কার্যকলাপের কারণে ১৯৭০ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি নিজস্ব অতীত সুনাম ও শিক্ষার পরিবেশ হারিয়েছে ধুকছে স্থানীয়  এমপির ঘনিষ্ঠজন ও আওয়ামীলীগের কর্মী পরিচয় দেয়া মঞ্জুর মোরশেদের বিরুদ্ধে আগে আইনানুগ কোন ধরণের সহযোহিতা নেয়ার সাহস পেত না। ২০১৬ সালে মেয়াদ উত্তির্ণের পর থেকে বিদ্যালয়ে গঠন হয়নি আর কোন নিয়মিত কমিটি। দুই একজন শিক্ষকের যোগসাজসে পরীক্ষা, পাঠোন্নয়ন পরীক্ষা, এসএসসির ফরম পূরন, রেজিষ্ট্রেশন, মার্কসীট, প্রসংশাপত্র, শিক্ষা সফর, বনভোজনসহ নানা অযুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় ও তা হাতিয়ে নিতেন তিনি। ১০-১২ লক্ষ টাকা হাতিয়ে নেয় বিদ্যালয়ের একটি টিনসেট ভবন, একটি আধাপুরাতন বিজ্ঞান ভবন ও স্কুলের পরিবেশবান্ধব গাছ বিক্রি করে। হিসেব নেই জেনারেল ফান্ড, রিজার্ব ফান্ডসহ উপবৃত্তির ভর্তূকি ও প্রকাশনা থেকে পাওয়া মোটা অংকের টাকার। প্রধান শিক্ষক উল্লেখ করে নিজ নামে দায়ের কৃত একটি মামলা খরচ হিসেবে বিদ্যালয় থেকে আত্মসাত করেছেন ৪ লক্ষ টাকা। উ”চতর স্কেল প্রাপ্তিতে কাগজপত্র দাখিল করতে খরচের নামে ১০ হাজার টাকা হিসেবেও কয়েকজন শিক্ষকের কাছ থেকে টাকা আদায় করেন মঞ্জুর মোরশেদ। ভূয়া ভাউচার বানিয়ে ইচ্ছেমতো বিদ্যালয়ের খবর দেখান তিনি। দোষ ঢাকতে অভ্যন্তরীন অডিটের নামে বিভিন্ন কাগজে জোরপূর্বক স্বাক্ষর নেন শিক্ষকদের। এছাড়াও বিদ্যালয়ে নিয়মিত উপস্থিত না থেকেও হাজিরা খাতায় স্বাক্ষর, কোটিং বানিজ্য, বনভোজন কিংবা শিক্ষা সফরের নামে ছাত্রছাত্রীদের বিভিন্ন স্পেেট নিয়ে অশ্লীল ও নীতি-নৈতিকতা বিবর্জিত সব অনুষ্ঠানাদি পালনেরও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। মানববন্ধনকারী ছাত্র-জনতা একপর্যায়ে বিক্ষুদ্ধ হয়ে সাইক্লোন সেল্টার কাম বিদ্যালয়ের দোতলা ভবনের নিজ কার্যালয়ে প্রধান শিক্ষক মঞ্জুর মোরশেদকে প্রায় ঘন্টা তিনেক অবরুদ্ধ করে রাখে ও প্রধান শিক্ষকের পদ থেকে তাকে অবহতির অহব্বান জানায়।
এ খবর পেয়ে ঘটনাস্থলে বাউফল থানার পুলিশ পৌঁছে সবাইকে শান্ত করে ও তাকে নিরাপদে বাসায় ফেরত যেতে সহায়তা করেন। মানববন্ধনে বিদ্যালয়ের কয়েক শিক্ষার্থীর সঙ্গে সদ্য সাবেক শিক্ষক মাওলানা আব্দুল ওহাব, আব্দুস ছত্তার, হাসান মৃধা, মো. শাহজাহান মৃধা, শিক্ষক মো. নাসির উদ্দিন, আ. হালিম প্রমূখ বক্তৃতা করেন। পরে বিক্ষুদ্ধ শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষে কয়েকজন মিলে প্রায় চার কিলোমার পথ মাড়িয়ে পৌর সদরের উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয়ে পৌঁছে নির্বাহি কর্মকর্তার মাধ্যমে শিক্ষা উপদেষ্টা বরাবর এক স্মারকলিপি প্রেরণ করেন।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!