1. admin@dipkanthonews24.com : admin :
শিক্ষার্থী ও পর্যটকদের জন্য দর্শনীয় বাউফলের নুরজাহান গার্ডেন - দ্বীপকন্ঠ নিউজ
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ঝালকাঠিতে ১৩০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক কলাপাড়ায় ভূমিহীন ১৩৬ পরিবারের পুনর্বাসনের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন কলাপাড়ায় সন্ত্রাসী কর্মকান্ডে অতিষ্ঠ হয়ে স্থানীয়দের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বাউফলে বিএনপির কর্মীসভা অনুষ্ঠিত লালমোহনে আরবী ভাষা ও সাহিত্যের গুরুত্ব নিয়ে ব্যতিক্রমী আরবী ভাষায় প্রতিযোগিতার আয়োজন লালমোহনে ১২শত নিবন্ধিত জেলে পেল ভিজিএফের চাল প্রকাশিত সংবাদের প্রতিবাদ বাউফলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সংবাদ সম্মেলন লালমোহনে ৮ জেলেকে জরিমানা, ১১ হাজার মিটার জাল জব্দ ভোলা জেলা সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন- পূজা উদযাপন কমিটি

শিক্ষার্থী ও পর্যটকদের জন্য দর্শনীয় বাউফলের নুরজাহান গার্ডেন

তৌহিদ হোসেন উজ্জ্বল, বাউফল
  • প্রকাশিত : শনিবার, ২২ জুন, ২০২৪
  • ৬৫ বার পঠিত
Spread the love
তৌহিদ হোসেন উজ্জ্বল ,বাউফল 

পটুয়াখালী জেলার সবচেয়ে দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম একটি বিনেদনের পার্ক বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের সৌলা এলাকায় অবস্থিত নুরজাহান গার্ডেন। ২০০৫ সালে পার্কটি প্রথমে ১ একর জমি নিয়ে শুরু হয় এখন  ২০২৪ এসে ২৬ একরে পরিনত হয়েছে তার অবস্থান। পার্কটিতে সমনিত কৃষির মাধ্যমে চাষের উপযোগী করা হয় প্রথম থেকেই। হাজারো প্রজাতির গাছ রোপন করে সবুজে ঘিরে রেখেছে পুরো গার্ডেন এলাকা।পার্কটিতে ৪ টি বড় পুকুর করা হয়েছে  ভিবিন্ন জাতের মাছ চাষের জন্যে  । পুকুরের চারিদিকে দেশী-বিদেশী  ভিবিন্ন প্রজাতির নারিকেল গাছ লাগানো হয়েছে এবং ফুল গাছ,  ফলজ গাছ,ওষুধী গাছ ও সৌন্দর্য বৃদ্ধির জন্য ভিবিন্ন প্রজাতের পাতাবাহার দিয়ে সুদৃশ্য করা হয়েছে।ঝুলন্ত সেতু দিয়ে পুকুরের মাধ্যখানে ঘর করে বসার যায়গা করে দেয়া ও বসে বিস্রাম করার জন্য আদাপাকা বেঞ্চ বসানো দৃস্টি নন্দন ঘর দিয়ে পার্কটি সাজানো হয়েছে ।  প্রতিটি পুকুরে প্যাডেল বোড দিয়ে দরশনার্থীদের জন্য নৌকা ভ্রমনের ব্যাবস্থা রয়েছে। শিশুদের আনন্দ উল্লাসের জন্য রয়েছে সুদৃশ্য শিশু পার্ক।শিশু পার্কটির গেটে আছে ২ টী কৃত্রিম হাতি,  ট্রনে ভ্রমন,চরকি, গোরা চরকি, দোলনা ছেচরি সহ নানান খেলাদুলার সামগ্রী। সবকটি পুকুরের পারে পাকা প্রসস্ত রাস্তা করে দেয়া হয়েছে রাস্তার পাস রয়েছে কিছুখন পরপর বেঞ্চ দশনার্থীদের বসার স্থান। দুর দুরন্ত থেকে আসা দশনার্থীদের জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত  রিসোর্ট আপনার পরিবার নিয়ে  থাকার ব্যাবস্থা  ও খাবারের জন্য আছে মিনি চায়নিজ ও বাংলা খাবার ও পার্টি,  বিয়ে,  জন্মদিনের জন্য  কমিনিটি সেন্টার । সব দরনের পার্টি, পিকনিকের স্পষ্ট এর যায়গা ও মাঠ। মুলগেটে দৃষ্টিনন্দন কৃত্রিম উচ্চতা সম্পন্ন জিরাফ, হাতি, বাঘ,ঘোড়া,ময়ুর, বক মাছরাঙ্গা পাখি সহ নানান ধরনের পশু পাখি দিয়ে সাজানো হয়েছে। তার পাসে আছে পানির সুইমিং পুল ও তিমিমাছ বেস্টিত ফোয়ারা। সর্বখন ১৬ জন কর্মচারী দিয়ে পরিস্কার পরিছন্ন করা হয়। টিকিট কাটা,রেস্টুরেন্টে কাজ, গেট দারোয়ান, নিরাপত্তা কর্মী ও ভিবিন্ন রাইটসে টিকেট কাটার জন্য  স্থানীয় বেকার যুবকদের  কর্ম সংস্থান ও হয়েছে এবং  পার্কটির  সুসজ্জিত রাখতে কাজ ও করছেন। কৃষি বান্ধব হিসাবে শাখ, সবজি, আলু, বেগুন, ডেরস,মিস্টি কুমার, জালি,জিঙ্গা,পুই শাখ,কাঁচা মরিচ সহ শীত ও বর্সাকালীন সবজি চাষ করা হয়।

 দেশী বিদেশী আম গাছ রোপন করে আমের বাগান করা হয়েছে প্রায় ৪০ থেকে ৪৫ জাতের আমগাছ রোপন করা হয়েছে ।দীর্ঘদিন থেকে  এই এলাকায় চাহিদা পুরন করে আসছে  নুজাহান গার্ডেনের আম। এ বাগানে রয়েছে থাই আম,থাই কাচামিডা,মহা চানন,নামডক থাই,কিউজাই,ব্যানানা ম্যাংগো,সূর্য ডিম,কিংঅব চাকাপাত,কেইন্ট,হানিডিউ,লতা বোম্বাই,আম চিয়াংমাই,আমকাতিমন ( ১২ মাসী),আমিবি-এন-৭,চালতা আম, হিমসাগর,ল্যাংড়া,আশ্রপলি,কহিতুর, হাড়িভাঙ্গা,বারী-৪,রুবী,রানির পছন্দ এবং জাপানের বিশ্বখ্যাত আম মিয়াজাকি।জাপানের বাজারে  মিয়াজাকি আমের প্রতিকেজি বাংলাদেশের টাকায় ২লাখ ৫০ হাজার টাকা দরে বিক্রি হয়।  দেশের বিভিন্ন অঞ্চলের  ক্রেতারা গত কয়েকদিন যাবত এখান থেকে মিয়াজাকি সহ কয়েক রকমের আম নিয়ে গেছেন।নুরজাহান গার্ডেনের  মালিক সাহাবাজ খান মিলটন বলেন ২০০৫ সাল থেকে পার্কটি শুরু করে কৃষি ও এলাকার জনগণের বিনেদনের জায়গা করেছি এবং কৃষি নিয়ে সাফল্যর জন্য আমাকে ২০২২ সালে সরকার কৃষি পদক দিয়েছেন।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!